LightBlog

  এইচআইভি মহামারী: গ্রামীণ আফ্রিকাতে স্ব-পরীক্ষার সফল ব্যবহার বাসেল বিশ্ববিদ্যালয়     আফ্রিকাতে, স্বাস্থ্য কেন্দ্রগুলি প্রত্যন্ত অঞ্চলে চিক...

এইচআইভি মহামারী: গ্রামীণ আফ্রিকাতে স্ব-পরীক্ষার সফল ব্যবহার

 

এইচআইভি মহামারী: গ্রামীণ আফ্রিকাতে স্ব-পরীক্ষার সফল ব্যবহার

বাসেল বিশ্ববিদ্যালয়

 

এইচআইভি মহামারী: গ্রামীণ আফ্রিকাতে স্ব-পরীক্ষার সফল ব্যবহার

 

আফ্রিকাতে, স্বাস্থ্য কেন্দ্রগুলি প্রত্যন্ত অঞ্চলে চিকিত্সা যত্নের সুবিধার্থে "ঘরে ঘরে" প্রচারণার আয়োজন করে। এখন, প্রথমবারের জন্য, হোম ভিজিটগুলি মৌখিক এইচআইভি স্ব-পরীক্ষার সাথে মিলিত হয়েছে। যদি এই পরীক্ষাগুলি ইতিবাচক হয় তবে চূড়ান্ত নির্ণয়ের জন্য বিশেষজ্ঞের দ্বারা রক্ত ​​পরীক্ষা নেওয়া হয়। গ্রামের স্বাস্থ্য পরামর্শদাতাদের জড়িত হওয়ার অর্থ ক্ষতিগ্রস্থরা স্থানীয় যত্ন নিতে পারবেন। ক্রেডিট: বেসেল / সুইস টিপিএইচ বিশ্ববিদ্যালয়, আলাইন আমস্টুটজ

 

প্রতিরোধ ও থেরাপিতে উল্লেখযোগ্য অগ্রগতি সত্ত্বেও, প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এইচআইভিতে আক্রান্ত হন। এইচআইভি / এইডস এর মূল বোঝা আফ্রিকার উপর পড়ে। মহামারী রক্ষা করতে, ক্ষতিগ্রস্থ সকলের প্রাথমিক রোগ নির্ণয় সক্ষম করার জন্য উদ্ভাবনী পদ্ধতিগুলির প্রয়োজন। একটি বেসেল গবেষণা গ্রুপ এখন এইচআইভি স্ব-পরীক্ষার জন্য "ডোর টু ডোর" টেস্টিং প্রচারের সাফল্যের উল্লেখযোগ্য উন্নতি করতে সক্ষম হয়েছে।

2019 সালে, বিশ্বব্যাপী প্রায় 38 মিলিয়ন মানুষ এইচআইভিতে আক্রান্ত হয়েছিল। আক্রান্তদের দুই-তৃতীয়াংশ আফ্রিকাতে বাস করে, মূলত সাহারার দক্ষিণে। মহামারীটি ধারণ করার জন্য, ভাইরাসটির সংক্রমণ রোধ করার জন্য সমস্ত সংক্রমণটি অ্যান্টেরিট্রোভাইরাল থেরাপির মাধ্যমে চিকিত্সা করা অপরিহার্য। এটির জন্য তবে প্রাথমিক রোগ নির্ণয়ের প্রয়োজন। বিশেষত প্রত্যন্ত অঞ্চলগুলিতে, যেগুলি ক্লিনিক এবং পরীক্ষা কেন্দ্র থেকে দীর্ঘ পথ, এইচআইভি-পরীক্ষার অ্যাক্সেস একটি চ্যালেঞ্জ হিসাবে রয়ে গেছে।

কেস স্টাডি: লেসোথো

লেসোথোতে, প্রতিটি চতুর্থ প্রাপ্তবয়স্ক এইচআইভি সংক্রামিত হয়। অনুমান করা হয় যে আফ্রিকার দক্ষিণাঞ্চলে ছোট ছোট পাহাড়ি দেশটিতে প্রায় 15 শতাংশ সংক্রমণ সনাক্ত করা যায়নি এবং এইচআইভি আরও প্রসারে অবদান রাখে। অনেক লেসোথো বাসিন্দাদের কাছে, নিকটতম ক্লিনিকটি কয়েক ঘন্টা হাঁটা বা একটি দামী ক্যাব চালিয়ে যাওয়া ride স্বাস্থ্যসেবা এবং এইচআইভি পরীক্ষার অ্যাক্সেসের সুবিধার্থে স্বাস্থ্য কেন্দ্রগুলি নিয়মিত "ঘরে ঘরে" স্বাস্থ্য প্রচারণার আয়োজন করে। গবেষণায় দেখা গেছে যে তারা গ্রামের জনসংখ্যার প্রায় 60 শতাংশে পৌঁছেছে।

বেসল ইউনিভার্সিটির অধ্যাপক ও সুইস ট্রপিকাল অ্যান্ড পাবলিক হেলথ ইনস্টিটিউটের (সুইস টিপিএইচ) গবেষণা দলের নেতা নিক্লাস ল্যাবার্ডের নেতৃত্বে একটি দল এখন পরীক্ষার আওতায় ২০ শতাংশ উন্নয়নের কৌশল তৈরি করেছে। প্রথমবারের মতো, দলটি এইচআইভি স্ব-পরীক্ষার সাথে হোম ভিজিটকে একত্রিত করেছে । বাড়ির পরিদর্শনকালে গ্রামবাসীরা যদি অনুপস্থিত থাকেন তবে প্রচারাভিযানের দলটি স্থানীয় ভাষায় শিক্ষামূলক উপাদান সহ স্ব-পরীক্ষা ছেড়ে দেয়। স্ব-পরীক্ষাগুলি ব্যবহার এবং মূল্যায়নের প্রশিক্ষণ প্রাপ্ত গ্রামের স্বাস্থ্য পরামর্শদাতারা পরে স্ব-পরীক্ষা সংগ্রহ করেন।

সহজ পদ্ধতির, বড় প্রভাব

বড় আকারের এলোমেলোভাবে করা গবেষণায় than,০০০ এরও বেশি বাসিন্দা সহ দেড় শতাধিক গ্রাম অন্তর্ভুক্ত রয়েছে। এই সাধারণ পদ্ধতির ফলাফলগুলি তাদের পক্ষে কথা বলে: "৮১ শতাংশে এইচআইভি পরীক্ষার হার হস্তক্ষেপ গ্রুপের পুরো জনসংখ্যায় নিয়ন্ত্রণ গোষ্ঠীর চেয়ে ২০ শতাংশ বেশি ছিল," সুইস টিপিএইচের বায়োস্ট্যাটালিস্টিক ডাঃ ট্রেসি গ্লাস বলেছেন।

একটি উপ-সমীক্ষায়, গবেষণা দলটি তরুণদের মধ্যে কৌশলটি বিশ্লেষণ করেছে এবং সাক্ষাত্কার সহ গবেষণাটি পরিপূরক করেছে। "Hতিহ্যবাহী এইচআইভি পরীক্ষা প্রচারণা তরুণদের পর্যাপ্ত পর্যায়ে পৌঁছায় না, যদিও সংক্রমণের হার বেশি, বিশেষত যুবতী মহিলাদের মধ্যে," সুইস টিপিএইচের প্রথম লেখক ডাঃ আলাইন আমস্টুটজ ব্যাখ্যা করেছেন। "হস্তক্ষেপের গ্রুপে, স্ব-পরীক্ষার ফলে তরুণদের মধ্যে এইচআইভি স্ট্যাটাসটি নিয়ন্ত্রণ গ্রুপের তুলনায় ৩ 36 শতাংশ বেশি অনুপাত হয়" "

২০১০ সাল থেকে বিশ্বজুড়ে এইডস-এর মৃত্যুর সংখ্যা হ্রাস পাচ্ছে At একই সময়ে, ২০১২ সালে এখনও ১.7 মিলিয়ন নতুন সংক্রমণ দেখা গিয়েছিল, তাদের অর্ধেকটি আফ্রিকাতে। "বিশেষত গ্রামাঞ্চলে , সর্বোত্তম পরীক্ষার কাভারেজ অর্জনের জন্য traditionalতিহ্যবাহী স্বাস্থ্য প্রচারণার বিকল্প প্রয়োজন। দক্ষিণ আফ্রিকার এইচআইভি / এইডস মহামারীটি শেষ করার জন্য আমাদের কৌশলটি আরেকটি গুরুত্বপূর্ণ বিল্ডিং ব্লক," অধ্যাপক ড. ল্যাবার্ট বলেছেন।

 


0 comments: